ইন্টারভিউ ভয় এড়াতে -পর্ব ২
“ইন্টারভিউ” নিয়ে
গত পোস্ট এ আপনাদের কিছু টিপস দেয়া হয়েছিল । আজ থাকছে তার পরবর্তী কিছু
টিপস । যা ইন্টারভিউতে আপনাকে করে তুলবে আরও বেশি আত্মবিশ্বাসী । আসুন জেনে
নেই বাকি টিপসগুলো –
যা গুরুত্ব দেবেনঃ
আপনার আগ্রহঃ
যে প্রশ্নটি
অবশ্যই করা হবে, তা হলো আপনার কেন এই চাকরির জন্যে নিজেকে যোগ্য মনে হয়? আপনার অভিজ্ঞতা, যোগ্যতা ও আগ্রহ কিভাবে এই চাকরির সাথে সম্পর্কিত এবং আপনি কোন কোন দিক
দিয়ে অন্য যেকোন প্রার্থী থেকে এখানে ভাল করবেন, তা আগে থেকে বিশ্লেষণ করে উত্তর তৈরি করুন। এই চাকরি সম্পর্কে আপনার কতটুকু আগ্রহ আছে তা
জানতে একটি প্রশ্ন করার জন্য চাকরিদাতা জানতে চাইতে পারেন, এই প্রতিষ্ঠান/ এই চাকরির ধরন সম্পর্কে আপনি কতটুকু
জানেন? এর উত্তর জানার জন্যে আপনি প্রতিষ্ঠানের ওয়েব সাইট
ঘেঁটে আগে থেকেই জেনে নিন তাদের পণ্য ও ব্যবসার ধরন। তাদের পার্টনার কারা, কাস্টোমার কারা ইত্যাদি জেনে রাখুন বিশদভাবে।
আপনার যোগ্যতাঃ
আসলে কে
সবচেয়ে যোগ্য ১০-২০ মিনিটের সাক্ষাৎকারে এটা বোঝা বেশ কঠিন । কাজেই প্রশ্নকারী
আপনাকে প্রশ্নে-প্রশ্নে নাকাল করতে চাইবেন (যদি আপনাকে পছন্দ হয়)। যদি খুব কম
সময়ে ইন্টারভিউ শেষ হয়, তাহলে বুঝতে হবে আপনার পেছনে তাঁরা সময় নষ্ট করতে
চাইছেন না (ফলাফল নেতিবাচক)।তাই প্রশ্নকারীর মনোযোগ সেই দিকে কেন্দ্রীভূত করুন, যেখানে আপনার দক্ষতা বেশি। ধরা যাক, প্রশ্নকর্তা চাইছেন আপনি সেলস-এ কতটুকু দক্ষ, তা যাচাই করার। কিন্তু আপনার বিক্রয় বা বিপণন নিয়ে কোন
অভিজ্ঞতা নেই। সেক্ষেত্রে, আপনি উদাহরণ দিতে পারেন আপনার বাকপটুতার, যেমন, বন্ধুমহলে
সবাই আপনাকে যেকোন বিষয়ে গুরু মানে, বা যেকোন বিতর্কে আপনি জয়ী হন, কারণ প্রতিপক্ষকে আপনি যুক্তি-তর্ক দিয়ে পরাস্ত করতে পারেন।
যা একেবারেই করবেন নাঃ
ঢুকে রুমে ঢোকার আগে “May I come in” বলুন, ঢুকে সালাম
দিন এবং বসতে বলার আগ পর্যন্ত বসবেন না। বিদেশী কেউ থাকলে কখনই বাংলায় কথা বলবেন
না। একসাথে একাধিক প্রশ্ন করা হলে বিনয়ের সাথে বলুন যে আপনি একটা একটা করে সব
জবাব দিতে চান। ইংরেজি প্রশ্নের উত্তর বাংলায় দেবেন না। এমন কোন যোগ্যতার কথা
বলবেন না, যা আসলে আপনার নেই। যে প্রশ্নের উত্তর জানা নেই, তা নিয়ে বেশি সময় নষ্ট করবেন না। প্রশ্নের উত্তর মনে
করতে গিয়ে নখ, আঙ্গুল বা কলম মুখে দেবেন না; মাথা চুলকাবেন না, চোখ ছোট ছোট করে কারো দিকে তাকাবেন না। হেসে বলুন, “Sorry” বা “I Can’t give you the right answer at this moment.” বেতন নিয়ে দর কষাকষি হতে পারে। সব সময় এটাই বোঝাবেন যে, আপনি এখন যে বেতনের চাকরি করছেন, আপনার কাংক্ষিত বেতন তার অনেক বেশি হওয়া উচিত। কারণ, আপনি আপনার যোগ্যতা অনুযায়ী বেতন পাচ্ছেন না। চাকরিদাতা
সবসময় প্রমাণ করতে চাইবে আপনি আপনার প্রাপ্য-র চেয়ে অনেক বেশি বেতন চাইছেন।
কাজেই তার কথায় confused বা convinced হবেন না।
(ইন্টারভিউতে যাবার আগে জেনে যাবার চেষ্টা করুন এই পদে বা এর কাছাকাছি যারা কাজ
করেন, তারা কী রকম বেতন পান।) ইন্টারভিউ শেষ করে প্রশ্নকর্তা
অনেক সময় বলেন “OK, we will
let you know”. এই কথা শুনে
বসে থাকবেন না। উঠে দাঁড়িয়ে বলুন, “OK, Thanks for calling me” অথবা “Ok, I will keep waiting…” বিদায় নিতে পারেন সালাম দিয়ে বা “Thanks. It was nice to be with you” বলে ।
Comments
Post a Comment